সর্দি, জ্বর্‌ ও কাশি র হে ামিও চিকিৎসা

  • আকনাইট ঃ

হঠাৎ ঠাণ্ডা লেগে মাথা ব্যাথা , আস্থিরতার সাথে নাক দিয়ে পানি পরে।সর্দির সাথে রক্ত জায় । নাকের গোরায় ভারবোধ ।দারুন পানির পিপাসা- পানি ছাড়া আন্য জিনিস তিতা লাগে। শরীরে ঘাম থাকে না । জ্বরের সাথে কাশি- জ্বর বাড়লে কাশি বাড়ে ।কাশলে বুক ও মাথা ব্যাথা বাড়ে।

 

  • আলিউম -ছিপাঃ

চোখ ও নাক দিয়ে অজস্র পাতলা পানির মত সর্দি স্রাব পড়ে। অদম্য হাঁচি দেখা যায়। চোখ জ্বালা করে , চোখের পাতা ফোলে , চোখ দিয়ে পানি পড়ে। নাক দিয়ে পাতলা পানির মত স্রাব বের হওয়া । যা নাকের নিচে ও উপরের ঠোঁটে লেগে হাজিয়া কিংবা ঘায়ের সৃষ্টি করে । কপালের সামনে ব্যাথা করে । গরম ও গরম বাতাশে রোগীর কষ্ট বাড়ে ।

 

ইউপ্রেশিয়া ঃ 

চোখ ও নাক দিয়ে অজস্র পাতলা পানির মত সর্দি স্রাব পড়ে। অদম্য হাঁচি দেখা যায়। চোখ জ্বালা করে , চোখের পাতা ফোলে , চোখ দিয়ে পানি পড়ে-যা ক্ষতের সৃষ্টি করে  কিন্তু নাকের স্রবে ঘা হয় না ।নাক দিয়ে পাতলা পানির মত স্রাব বের হওয়া ।

পালসেটিলাঃ রোগীর পিপাসা থাকে না , লক্ষন সমূহ পরিবর্তনশীল  হতে খুব পাকা ঘন সর্দি স্রাব নির্গত হয় । নাকে কোন বস্তুর গন্ধ পায় না । বিকালে থেমে থেমে জ্বর ওঠে । কষ্ট সমূহ সন্ধ্যা হতে রাত ১২.০০ পর্যন্ত বাড়ে । রোগী টক পছন্দ করে । খাবারের ১ ঘণ্টা পড়ে ঢেকুর -বুক জ্বালা , পেত ফোলা বাড়ে।

আর্সেনিক আয়ড ঃ 

রক্ত মিশ্রিত সর্দি । তরল জলের মত কাঁচা সর্দি নাক দিয়ে নির্গত হয় (তরুন রোগে) সর্দি তে নাকে ঘা হয় ও সবুজাব ঘন কফ বের হয় (ক্রনিক)।

দেহের স্রাব মাত্র  ই প্রচুর ও উপদাহকর ও ক্ষত কর ।

3 thoughts on “সর্দি, জ্বর্‌ ও কাশি র হে ামিও চিকিৎসা”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *